দৈনিক মতামত

প্রতিভা বিকাশের অন্যতম মাধ্যম

ওয়ার্ডপ্রেস

ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন ও কিছু ফ্রি ওয়ার্ডপ্রেস নিউজ থিম ডাউনলোড

একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করার জন্য ডোমেইন ও হোস্টিং এর পর ওয়ার্ডপ্রেস থিমের ভূমিকা অনস্বীকার্য। তো আজকের আলোচ্য বিষয় হলো ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন ও উন্নতমানের ফ্রী নিউজ থিম।

আপনি একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে হলে আপনাকে প্রথমে জানতে হবে :-  ব্লগ কাকে বলে?এবং ব্লগার কারা? এবং ওয়েবসাইট কি ও কেন? ওয়েবসাইট থাকার পায়দা কি? তারপর আপনাকে জানতে হবে ওয়েবসাইট তৈরি করার নিয়ম ও পদ্ধতি

তো ওয়েবসাইট তৈরি করার নিয়ম জানার পর আমাদেরকে জানতে ডোমেইন ও হোস্টিং কাকে বলে?হোস্টিং কত প্রকার ও কি কি?

তো ডোমেইন ও হোস্টিং কাকে বলে তা জানারপর আমরা এখান থেকে  একটি ডোমেইন ও হোস্টিং কিনতে পারি।এখান থেকে  উন্নতমানের ডোমেইন ও হোস্টিং কিনার পর আমাদেরকে জানতে কীভাবে সিপ্যানেল এর মাধ্যমে ওয়ান ক্লিকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে ওয়েবসাইট বা ব্লগকে পরিপূর্ণ রূপ দিবেন। 

এ সকল গুলো জানা ও করার পর আমাদেরকে একটি থিম নির্বাচন করতে হবে। তো আজকে আলোচ্য বিষয়ই হলো থিম নির্বাচন সম্পর্কে:-

ওয়ার্ডপ্রেস থিম কেমন হওয়া উচিৎ?

ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন

১)সুন্দর ও সহজ সরল থিম নির্বাচন

থিম হলো একটি ডেকোরেশন।অর্থাৎ থিম হলো আপনার দোকানের তাক বা ডেকোরেশন অথবা সাইনবোর্ডও বলতে পারেন।আপনি আপনার দোকানকে যত বেশি সাজাবেন তত বেশি কাস্টমার আপনার দোকানের দিকে ঝুঁকবে,ঠিক একটি সাইটকে যত বেশি সাজাবেন তত বেশি ভিজিটর আপনার সাইটের প্রতি ঝু্ঁকবে।তবে মনে রাখতে হবে একটি দোকানে যেতে যদি দেরী হয় অথবা দোকানদার দোকানকে এমন ডেকোরেশনই করলে যে ৪/৫ টা গ্লাস খুলে ভিতরে যাওয়া লাগে😀😀এখন আপনিই বলেন কাস্টমার থাকবে?না,ভাগবে?
তেমনিভাবে যদি আপনার ওয়ার্ডপ্রেস থিম আপলোড হতে দেরী হয় বা অনেক বাঁধা পেরাতে হয় তাহলে আপনার ভিজিটর শূণ্যের কৌটায় আসবে।তাই এমন থিক আপলোড করবেন যা দেখতে সুন্দর এবং লোড হতে সময় কম নেয়।

২) থিম রেসপন্সিভ হওয়া আবশ্যক

আপনি জানেন কি?
ওয়েবসাইটে যত ভিজিটর আসে ৭০% আসে মুবাইল ডিভাইস থেকেই আসে।আর গুগল মামা সর্বপ্রথম সার্চ রেজাল্ট-এ যে ওয়েবসাইট গুলো দেখায় তার ৯০% মোবাইল রেসপন্সিভ।তাই আপনার সাইটের জন্য মোবাইল রেসপন্সিভ থিম নির্বাচন করুন।গুগল মোবাইল ফ্রেন্ডলি টেস্ট  অনলাইন সফটওয়্যার ব্যবহার করে জেনে নিন আপনার থিম মোবাইল ফ্রেন্ডলি কি-না?

প্লাগিন সাপোর্ট

ওয়ার্ডপ্রেস কে শক্তিশালী করে তুলতে প্লাগইন যথেষ্ট ভূমিকা পালন করে। প্রায় সব ধরণের ডেভলপমেন্টের কাজ এইসব প্লাগিন দিয়ে করা সম্ভব।শুধু তাই নয় যে সব কাজ আমরা কোডিং দিয়ে সহজে করতে পারি না তা প্লাগইন দিয়ে খুব সহজেই করা যায়। সুতরাং আপনি যে ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন করবেন, সেই থিমে কিছু প্রয়োজনীয় প্লাগিন যেমন – Yoast SEO, Contact Form 7, W3 Total Cache ইত্যাদি আরো কিছু প্লাগিন সাপোর্ট করবে কিনা সে বিষয়ে নিশ্চিত হোন। এ বিষয়টি জানার জন্য আপনি থিম ডেভলপারকে জিজ্ঞেস করতে পারেন।

ব্রাউজার সাপোর্ট

গত কয়েক বছর আগেও আমরা শুধু মাত্র”Internet Explorer” ব্যবহার করতাম। এ ব্রাউজার কম্পিউটারের উইন্ডোজ অপারেটিং সিস্টেমের সাথে পাওয়া যায়। কিন্তু বর্তমানে এর চেয়ে কয়েকগুণ উন্নতমানের ব্রাউজার সাথে আমরা এখন পরিচিত হয়েছি। এছাড়া অন্যান্য অপারেটিং সিস্টেম যেমন – Mac ইউজারেরা Safari নামক ব্রাউজারও ব্যবহার করে থাকে। অবশ্য বর্তমানে Google Chrome এবং Mozilla Firefox ব্রাউজার অধিক জনপ্রিয়। এছাড়া রয়েছে OperaUC BrowserDolphin Browser ইত্যাদি ইত্যাদি।আপনার থিম সকল ব্রাউজারে সমানভাবে কাজ করবে কিনা তা নিশ্চিত হোন।তাছাড়াণকম্পিউটারের ওয়েব ব্রাউজারের সাথে মোবাইলের ওয়েব ব্রাউজারেও চেক করা উচিৎ।

এস-ই-ও ফ্রেন্ডলি

আপনার ওয়েবসাইটের ব্যবহারিত ওয়ার্ডপ্রেস থিমটি এস-ই-ও ফ্রেন্ডলি কিনা তা নিশ্চিত হোন।এমন অনেক ওয়ার্ডপ্রেস থিম রয়েছে যে এস-ই-ও ফ্রেন্ডলি হয় না যা সার্চ ইঞ্জিনে একটি খারাপ প্রভাব পেলে।সাধারণত প্রিমিয়ার থিমগুলোতে ডেভলপার থিম এস-ই-ও ফ্রেন্ডলি হওয়ার নিশ্চয়তা দেয়।

ফ্রী নিউজ পেপার থিম ডাউনলোড

১)Rush থিম এটা সম্পূর্ণ একটা ফ্রী ওয়ার্ডপ্রেস থিম

Rush থিম

ডেমো দেখুন  

ডাউনলোড করুন

২)newspaperss

আপনি কি সত্যিই মোবাইল ফ্রেন্ডলি থিম খুঁজছেন? তাহলে আমি আপনাকে বলবো আপনার জন্য newspaperss এর অন্যকোন বিকল্প নাই। এবং কি https://technologybd.top/https://trickblogbd.com/ এর মত জনপ্রিয় বাংলা ব্লল গুলোোন newspaperss থিম ব্যবহার করে।মুবাইলে এই ওয়ার্ডপ্রেস থিমটি কেমন দেখাবে তা দেখতে ঘুুুরে আসুন https://technologybd.top/ ওয়েবসাইটে। এই ওয়ার্ডপ্ররেস নিউজ থিমের সন্ধান জানার পর আর কোন ধরনের ওয়ার্ডপ্রেস নিউজ থিম আপনি খুঁজবেন না আশা করি।

থিমটি ডাউনলোড করুন

2 COMMENTS

LEAVE A RESPONSE

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।