দৈনিক মতামত

প্রতিভা বিকাশের অন্যতম মাধ্যম

ওয়েবসাইট

ওয়েবসাইট তৈরি করার নিয়ম

আপনি কি ওয়েবসাইট তৈরি করতে চান?

তাহলে আপনাকে জানতে হবে ওয়েবসাইট কি ও কেন ?এবং ওয়েবসাইট থাকার পায়দা কি?তো জেনে নিন ওয়েবসাইট কি ও কেন? এবং ওয়েবসাইট থাকার পায়দা কি?

ওয়েবসাইট কাকে বলে এ সম্পর্কে আশা করি উপরের লিংক থেকে বিস্তারিত জেনে নিয়েছেন। এখন আমরা জানবো কিভাবে ব্লগ ও ওয়েবসাইট খোলা যায়।চলুন তাহলে শুরু করা যাক:-

ওয়েবসাইট ও ব্লগ তৈরি করার নিয়ম
ওয়েবসাইট ও ব্লগ তৈরি করার নিয়ম

ব্লগ ও ওয়েবসাইট তৈরি করার নিয়ম:-

১)একটি ডোমেইন কিনতে হবে

ব্লগ ও ওয়েবসাইট তৈরি করার জন্য আমাদের সর্বপ্রথম একটি ডোমেইনের প্রয়োজন।ওয়েবসাইটের নামকে ডোমেইন বলা হয় ।যেমন https://technologybd.top/ একটি ডোমেইন এবং https://trickblogbd.com/ একটি ডোমেইন।মনে রাখবেন ওয়েবসাইট এর ডোমেইন বিভিন্ন নামের হতে পারে। যেমনঃ .com, .net, .info, .mobi,. top.org, .edu, .gov ইত্যাদি।আমাদের এখানে মেসালের মধ্যে দুই প্রকারের ডোমেইন দেখা যাচ্ছে এক.. top দুই. com।

ডোমেইনের নাম যেমন হওয়া উচিৎ

আপনাকে প্রথমে কনফার্ম হতে হবে আপনি কি বিষয়ের উপর ব্লগিং করতে যাচ্ছেন বা কি ধরনের ওয়েবসাইট খুলতে যাচ্ছেন।ভালো করে বুঝে শুনে সিদ্ধান্ত নিয়ে এখান থেকে একটি ডোমেইন কিনুুন।তার আগে পরিক্ষা করে দেখুুুন উক্ত ডোমেইন খালি আছে কি না?

ডোমেইন খালি আছে কিনা দেখা হয়েছে।

এখনে দেখুন podaboli.com.bd খালি নাই তবে podaboli.com খালি রয়েছে।এরকম ভাবে পরিক্ষা করে দেখার পর আপনি আপনার পছন্দমত একটি ডোমেইন এখন থেকে বেঁচে নিন,তারপর বিল বিকাশ/রকেট অথবা পিপল বা কার্ড দিয়ে বিল পে(পরিশোধ)করুন ।মনে রাখবেন ডোমেইনের দাম ওঠা নামা করে,এবং বিভিন্ন অপরও থেকে থাকে।তাই আপনার ইচ্ছে মত একটি ডোমেইন কিনে নিন।

২)পর্যাপ্ত পরিমাপ হোস্টিং কিনতে হবে

একটি ব্লগ বা ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইনের পরপরই হোস্টিং এর প্রয়োজন।আমাদের ফাইল বা কন্টেন্ট গুলো জমা রাখার স্থানকেই হোস্টিং বলে।হোস্টিং এর। বিভিন্ন প্রকার রয়েছে।যেহুতো ডোমেইন ও হোস্টিং সম্পর্কে আমি পূর্বেই আর্টিকেল লেখেছি তাই এখানে সংক্ষিপ্ত আকারে বলেছি যারা পূর্বের আর্টিকেল পড়েননি তারা পড়ে নিন ডোমেই ও হোস্টিং কাকে বলে?হোস্টিং কত প্রকার ও কি কি?

আপনি যখন একটি ডোমেইন ও পর্যাপ্ত পরিমাণ হোস্টিং কিনবেন তখন আপনার ওয়েবসাইট ও ব্লগ তৈরির প্রথম ধাপ এখানেই সমাপ্ত হবে।

তবে মনে রাখতে হবে কখনোই কম দামের ফাঁদে পড়ে খারাপ হোস্টিং কিনা যাবে না।আমি সাক্ষ দিচ্ছি নিঃসন্দেহে সাইবার ডিভেলপার বিডি একটি উন্নত মানের হোস্টিং কোম্পানি। তাই এখান থেকে পর্যাপ্ত পরিমাণ হোস্টিং কিনে নিন।তবে মনে রাখবেন আমরা আপনাকে ১ বছরের জন্য এক সাথে হোস্টিং ক্রয় করার সুপারিশ করবো,এবং নিম্ননে ১ জিবি হোস্টিং ক্রয় করার সুপারিশ করবো।এতে করে আপনার অনেক লাভ হবে যা পরে বুঝতে পারবেন।বা আমরা পরে আলোচনা করবো।

ডোমেইন ও হোস্টিং কিনার পর আমাদেরকে জানতে হবে কীভাবে সিপ্যানেল এর মাধ্যমে ওয়ান ক্লিকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে ওয়েবসাইট বা ব্লগকে পরিপূর্ণ রূপ দিবেন। তো একটি সাইট পরিপূর্ণ রুুুপ নেওয়ার পর তার জন্য একটি থিম জরুুুরি তো জেনেে নিন কেমন থিম ব্যবহার করবেন এবং দুইটি বাছাই করা ওয়ার্ডপ্রেস ফ্রি থিম । এ কাজ গুলো পরিপূর্ণ হলেই আমাদের একটি ওয়ার্ডপ্রেস সাইট পরিপূর্ণ হবে।

7 COMMENTS

LEAVE A RESPONSE

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।