দৈনিক মতামত

প্রতিভা বিকাশের অন্যতম মাধ্যম

ওয়েবসাইট

কীভাবে সিপ্যানেল থেকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন?

কীভাবে সিপ্যানেল থেকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন?

আপনি একটি ওয়েবসাইট বা ব্লগ তৈরি করতে হলে আপনাকে প্রথমে জানতে হবে :-  ব্লগ কাকে বলে?এবং ব্লগার কারা? এবং ওয়েবসাইট কি ও কেন? ওয়েবসাইট থাকার পায়দা কি? তারপর আপনাকে জানতে হবে ওয়েবসাইট তৈরি করার নিয়ম ও পদ্ধতি

তো ওয়েবসাইট তৈরি করার নিয়ম জানার পর আমাদেরকে জানতে ডোমেইন ও হোস্টিং কাকে বলে?হোস্টিং কত প্রকার ও কি কি?

তো ডোমেইন ও হোস্টিং কাকে বলে তা জানারপর আমরা এখান থেকে  একটি ডোমেইন ও হোস্টিং কিনতে পারি।এখান থেকে  উন্নতমানের ডোমেইন ও হোস্টিং কিনার পর আমাদেরকে জানতে কীভাবে সিপ্যানেল এর মাধ্যমে ওয়ান ক্লিকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে ওয়েবসাইট বা ব্লগকে পরিপূর্ণ রূপ দিবেন। 

তো জেনে নিন কীভাবে সিপ্যানেল থেকে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন?

সর্বপ্রথম আমাদেরকে জানতে হবে সিপ্যানেল কাকে বলে?তো জেনে নিন:–

সিপ্যানেল কি ও কেন?

সিপানেল একটি জনপ্রিয় সফ্টওয়্যার যা অনেক ওয়েব হোস্টিং সংস্থাগুলি ব্যবহার করে। এটি ওয়েবসাইট মালিকদের তাদের হোস্টিং অ্যাকাউন্ট পরিচালনা করার জন্য একটি সাধারণ ওয়েব-ভিত্তিক ইন্টারফেস সরবরাহ করে।

এটি ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে সহায়তা করে অটো-ইনস্টলার স্ক্রিপ্ট সহ বেশ কয়েকটি দরকারী ইউটিলিটিগুলির এক-স্টপ অ্যাক্সেস।

হোস্টিং সংস্থাগুলি নির্বাচন করে যে কোন স্ব-ইনস্টলার স্ক্রিপ্ট তারা ব্যবহার করতে চায়। সাধারণত, সফটাক্যালাকুলাস, কুইকইনস্টল এবং ফ্যান্টাস্টিকো সবচেয়ে জনপ্রিয় বিকল্প।

তিনটি অটো-ইনস্টলার ব্যবহার করে কীভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন তা আমরা আপনাকে দেখাব। আপনি আপনার সিপ্যানেল ড্যাশবোর্ডে ইনস্টলারের ভিত্তিতে নির্দেশাবলী অনুসরণ করতে পারেন।

সফটাক্যুলাস কি?

সিপ্যানেল থেকে সফটাক্যুলাস এর মাধ্যমে কীভাবে ওয়ার্ডপ্রেস ইনস্টল করবেন

সর্বপ্রথম আপনি যে ইমেইল ব্যবহার করে হোস্টিং কিনেছেন তার মধ্যে সিপ্যানেল এর লিংক এবং ইউসার নেম ও পাসওয়ার্ড দেওয়া থাকে।আপনি সেখান থেকে ইউসারনেম ও পাসওয়ার্ড দিয়ে সিপ্যানেল লগইন করুন।এবং সি-প্যানেল এ সফটাক্যালাকুলাস বা ওয়ার্ডপ্রেস ইনস্টলার আইকনটি সন্ধান করুন। আপনি এগুলি অটো ইনস্টলার্স বিভাগের অধীনে খুঁজে পাবেন।

এই আইকনগুলির যে কোন একটিতে ক্লিক করার দ্বারা ওয়ার্ডপ্রেসের জন্য সফটাক্যালাস অটো-ইনস্টলার চালু হবে। প্রথমত, আপনি ওয়ার্ডপ্রেস একটি ওভারভিউ দেখতে পাবেন এবং আপনি ঠিক ওয়ার্ডপ্রেস আইকোনেই ক্লিক করুন।তাহলে আপনি ইনস্টল ট্যাব দেখতে পাবেন।এবং ওয়ার্ডপ্রেস ইনস্টল চালিয়ে যেতে আপনার ইনস্টল ট্যাবে ক্লিক করতে হবে।

সফটাক্যুলাস আপনাকে এখন জিজ্ঞাসা করবে আপনি ওয়ার্ডপ্রেস কোথায় ইনস্টল করতে চান। আপনাকে http:// বা http://www. প্রোটোকল হিসাবে

আপনার সাইটে যদি এসএসএল এবং এইচটিটিপিএস থাকে তবে আপনি https:// বা https://www. নির্বাচন করতে পারেন https://www. প্রোটোকল হিসাবে

এর পরে, আপনি যে ডোমেন নামটি ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে চান সে ডোমেইন নামটি ব্যবহার করুন। এরপর ইনডাইরেক্ট অপশনটি আমরা আপনাকে ফাঁকা রাখতে পরামর্শ দিব।তারপর আপনি সেটিং অপশন দেখবেন:-

এই অপশনে, প্রথমে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস সাইটের জন্য একটি শিরোনাম এবং বিবরণ ব্যবহার করতে হবে,যেমন:-শিরোনাম”দৈনিক মতামত,এবং বিবরণ “প্রতিভা বিকাশের অন্যতম মাধ্যম”।তারপর আপনি আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন এলাকা দেখতে পাবেন।

এর পরে, আপনাকে প্রশাসকের ব্যবহারকারীর নাম, পাসওয়ার্ড এবং ইমেল ঠিকানা চয়ন করতে হবে। সফ্টাক্যাকুলাস স্বয়ংক্রিয়ভাবে আপনার জন্য ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড ক্ষেত্র পূরণ করবে। এটি ব্যবহারকারীর নাম এবং শক্তিশালী পাসওয়ার্ডের জন্য একটি অ-অভিধান শব্দ ব্যবহার করবে।

আপনি চাইলে এগুলি নিজেও পরিবর্তন করতে পারেন যাতে করে মনে রাখতে সহজ হয়। তবে আমরা আপনাকে সবসময় শক্ত পাসওয়ার্ড ব্যবহার করার জন্য অনুরোধ করব। 

নিশ্চিত হয়ে নিন যে আপনি প্রশাসকের ইমেল ক্ষেত্রে সঠিক ইমেল ঠিকানা প্রবেশ করেছেন।কেননা আপনি যদি কখনও নিজের পাসওয়ার্ড ভুলে যান তবে ওয়ার্ডপ্রেস বিজ্ঞপ্তি এবং পাসওয়ার্ড পুনরায় সেট লিঙ্ক প্রেরণ করবে।

স্ক্রিনের বাকি বিকল্পগুলি ঐচ্ছিক।এগুলো আপনি আপনার মন মতে সেটিং করুন,কোন ভয় নেই।তারপর ইনস্টলারটি চালাতে আপনি ইনস্টল বোতামে ক্লিক করতে পারেন।

সফ্টাক্যালাকুলস আপনার সরবরাহিত সেটিংস ব্যবহার করে ইনস্টলারটি চালাবে। আপনি ইনস্টলেশন স্থিতি সহ একটি অগ্রগতি বার দেখতে পাবেন। কয়েক মিনিট সময় লাগবে। অগ্রগতি বারটি 100% না হওয়া পর্যন্ত উইন্ডোটি বন্ধ করবেন না, এটি আপনার ওয়ার্ডপ্রেস ইনস্টলেশনটিকে প্রভাবিত করতে পারে।

ইনস্টলেশন সমাপ্ত হওয়ার পরে আপনি একটি সাফল্যের বার্তা দেখতে পাবেন। এটি আপনাকে আপনার ওয়েবসাইট এবং আপনার ওয়ার্ডপ্রেস অ্যাডমিন অঞ্চলে লিঙ্কগুলি প্রদর্শন করবে।

লিংক গুলো অনুসরণ করলে আপনি সফল ভাবে আপনার সাইট পরিচালনা করতে পারবেন।

 তারপর আপনি ওয়ার্ডপ্রেস থিম নির্বাচন ও উন্নতমানের ফ্রী নিউজ থিম ব্যবহার করে একটি ওয়েবসাইটকে পরি পূর্ণরূূপ দিতে পারবেন।

6 COMMENTS

LEAVE A RESPONSE

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।